Home / আইসিটি / Number converter – Decimal, hexadecimal, octal, binary

Number converter – Decimal, hexadecimal, octal, binary

Number System বা সংখ্যা পদ্ধতি কে বিভিন্ন ভাবে সংজ্ঞায়িত করা যায়। তবে Basically কোন সংখ্যা লেখা, উপস্থাপন বা একই Number কে ভিন্ন উপায়ে / ভিন্ন ভাবে উপস্থাপ্ন করার পদ্ধতিকেই সংখ্যা পদ্ধতি বলে। বর্তমানে প্রায় সমস্ত গনার কাজে Positional Number System ব্যবহার করা হয়। Positional Number System এ 4 ধরনের Number System রয়েছে।

1. Decimal Number:- “Decimal” Word টি এসেছে Latin Word “decem” থেকে। এই Number System এর Base (ভিত্তি) b = 10। কারন এই Number System এ 10 টি Symbol (Number) রয়েছে। যদি আমরা 0 থেকে গননা শুরু করি তাহলে 0 – 9 পর্যন্ত 10 টি Number / Symbol রয়েছে।
Decimal Number System = {0, 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9}
যেমনঃ 598, 568, 12, 10, 110 E.T.C.

2. Binary Number System:- “Binary” Word টি এসেছে Latin Word “Bini” থেকে। এই Number System এর Base (ভিত্তি) b = 2। কারন এই Number System এ 2 টি Symbol (Number) রয়েছে। যদি আমরা 0 থেকে গননা শুরু করি তাহলে 0 And 1 কেবল 2 টি Number / Symbol রয়েছে।
Binary Number System = {0, 1}
যেমনঃ 101, 10, 1001, 110011 E.T.C.

3. Hexadecimal Number System:- “Hexadecimal” Word টি এসেছে Greek Word”hex” এবং Latin Word “decem” থেকে। এই Number System এর Base (ভিত্তি) b = 16। কারন এই Number System এ 16 টি Symbol (Number + Latter) রয়েছে। যদি আমরা 0 থেকে গননা শুরু করি তাহলে 0 and 9 পর্যন্ত 10 টি এবং Latter A থেকে F পর্যন্ত 6 টি মোট (10 + 6) = 16 টি Number / Symbol রয়েছে।
Binary Number System = {0, 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, A, B, C, D, E, F}
যেমনঃ 12E, 2EC5, 59C, 559 E.T.C.

4. Octal Number System:- “Octal” Word টি এসেছে Latin Word “Octo” থেকে। এই Number System এর Base (ভিত্তি) b = 8। কারন এই Number System এ 8 টি Symbol (Number) রয়েছে। যদি আমরা 0 থেকে গননা শুরু করি তাহলে 0 – 7 পর্যন্ত 8 টি Number / Symbol রয়েছে।
Decimal Number System = {0, 1, 2, 3, 4, 5, 6, 7}
যেমনঃ 57, 66, 12, 10, 110 E.T.C.

ওয়েবসাইটে ঢুকে আপনি আপনার ফলাফল বের করতে পারবেন।

অথবা,

বিকল্প পদ্ধতি হিসেবে ওয়েব সাইট ছাড়া ও ফলাফল বের করতে পারেন।

মোবাইল এর মাধ্যমে এপসটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

Number converter - decimal, hexadecimal, octal, binary

4 Number System Conversion:-

1. Decimal To Binary:

Decimal To Binary

Decimal থেকে Binary তে Convert করতে হলে প্রথমে Decimal Number কে 2 দিয়ে ভাগ করে ভাগফল ও ভাগশেষ বের করতে হবে। এবং এই একই পদ্ধতি Use করে প্রতিবার ভাগফলকে 2 দিয়ে ভাগ করে ভাগশেষ বের করতে হবে এবং ওই ভাগশেষ গুলা সব একত্র করে Reverse / উলটো করে লিখলে ই Binary Number হয়ে যাবে।

2. Binary To Decimal:-

Binary To Decimal

Binary থেকে Decimal তে Convert করতে হলে প্রথমে Binary Number এর Digit গুল Count করে (Count অব্যশই 0 থেকে Count হবে এবং বাম দিক থেকে ডান দিকে Count হবে।) প্রতিটি Digit কে 2^n ধারা গুন করতে হবে যেখানে n = ওই Digit এর Base. অতপর সব Number গুল যোগ করতে হবে।

3. Decimal To Octal:

Decimal To Octal

Decimal থেকে Octal তে Convert করতে হলে প্রথমে Decimal Number কে 8 দিয়ে ভাগ করে ভাগফল ও ভাগশেষ বের করতে হবে। এবং এই একই পদ্ধতি Use করে প্রতিবার ভাগফলকে 8 দিয়ে ভাগ করে ভাগশেষ বের করতে হবে এবং ওই ভাগশেষ গুলা সব একত্র করে Reverse / উলটো করে লিখলে ই Octal Number হয়ে যাবে।

4. Octal To Decimal:

Octal To Decimal

Octal থেকে Decimal তে Convert করতে হলে প্রথমে Octal Number এর Digit গুল Count করে (Count অব্যশই 0 থেকে Count হবে এবং বাম দিক থেকে ডান দিকে Count হবে।) প্রতিটি Digit কে 8^n ধারা গুন করতে হবে যেখানে n = ওই Digit এর Base.

5. Decimal To Hexadecimal:

Decimal To Hexadecimal

Decimal থেকে Octal তে Convert করতে হলে প্রথমে Decimal Number কে 16 দিয়ে ভাগ করে ভাগফল ও ভাগশেষ বের করতে হবে। এবং এই একই পদ্ধতি Use করে প্রতিবার ভাগফলকে 16 দিয়ে ভাগ করে ভাগশেষ বের করতে হবে এবং ওই ভাগশেষ গুলা সব একত্র করে Reverse / উলটো করে লিখলে ই Hexadecimal Number হয়ে যাবে।

6. Hexadecimal To Decimal:

Hexadecimal To Decimal

Hexadecimal থেকে Decimal তে Convert করতে হলে প্রথমে Hexadecimal Number এর Digit গুল Count করে (Count অব্যশই 0 থেকে Count হবে এবং বাম দিক থেকে ডান দিকে Count হবে।) প্রতিটি Digit কে 16^n ধারা গুন করতে হবে যেখানে n = ওই Digit এর Base.

বন্ধুদের সাথে ও নিজের ওয়ালে শেয়ার করুন প্রয়োজনে কাজে লাগবে।

Check Also

Online Birth Registration Information System (Online BRIS)

অনলাইনে আপনার জন্ম নিবন্ধন ভেরিফাই করুন

আপনারা অনলাইনেই এর মাধ্যমে জন্ম নিবন্ধন করতে ঘরে বসে  করতে পারবেন । এখন অনলাইনে আপনার জন্ম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.