Wednesday , December 13 2017
Home / আইসিটি / Number converter – Decimal, hexadecimal, octal, binary
Online-money exchangers listing

Number converter – Decimal, hexadecimal, octal, binary

Number System বা সংখ্যা পদ্ধতি কে বিভিন্ন ভাবে সংজ্ঞায়িত করা যায়। তবে Basically কোন সংখ্যা লেখা, উপস্থাপন বা একই Number কে ভিন্ন উপায়ে / ভিন্ন ভাবে উপস্থাপ্ন করার পদ্ধতিকেই সংখ্যা পদ্ধতি বলে। বর্তমানে প্রায় সমস্ত গনার কাজে Positional Number System ব্যবহার করা হয়। Positional Number System এ 4 ধরনের Number System রয়েছে।

1. Decimal Number:- “Decimal” Word টি এসেছে Latin Word “decem” থেকে। এই Number System এর Base (ভিত্তি) b = 10। কারন এই Number System এ 10 টি Symbol (Number) রয়েছে। যদি আমরা 0 থেকে গননা শুরু করি তাহলে 0 – 9 পর্যন্ত 10 টি Number / Symbol রয়েছে।
Decimal Number System = {0, 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9}
যেমনঃ 598, 568, 12, 10, 110 E.T.C.

2. Binary Number System:- “Binary” Word টি এসেছে Latin Word “Bini” থেকে। এই Number System এর Base (ভিত্তি) b = 2। কারন এই Number System এ 2 টি Symbol (Number) রয়েছে। যদি আমরা 0 থেকে গননা শুরু করি তাহলে 0 And 1 কেবল 2 টি Number / Symbol রয়েছে।
Binary Number System = {0, 1}
যেমনঃ 101, 10, 1001, 110011 E.T.C.

3. Hexadecimal Number System:- “Hexadecimal” Word টি এসেছে Greek Word”hex” এবং Latin Word “decem” থেকে। এই Number System এর Base (ভিত্তি) b = 16। কারন এই Number System এ 16 টি Symbol (Number + Latter) রয়েছে। যদি আমরা 0 থেকে গননা শুরু করি তাহলে 0 and 9 পর্যন্ত 10 টি এবং Latter A থেকে F পর্যন্ত 6 টি মোট (10 + 6) = 16 টি Number / Symbol রয়েছে।
Binary Number System = {0, 1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, A, B, C, D, E, F}
যেমনঃ 12E, 2EC5, 59C, 559 E.T.C.

4. Octal Number System:- “Octal” Word টি এসেছে Latin Word “Octo” থেকে। এই Number System এর Base (ভিত্তি) b = 8। কারন এই Number System এ 8 টি Symbol (Number) রয়েছে। যদি আমরা 0 থেকে গননা শুরু করি তাহলে 0 – 7 পর্যন্ত 8 টি Number / Symbol রয়েছে।
Decimal Number System = {0, 1, 2, 3, 4, 5, 6, 7}
যেমনঃ 57, 66, 12, 10, 110 E.T.C.

ওয়েবসাইটে ঢুকে আপনি আপনার ফলাফল বের করতে পারবেন।

অথবা,

বিকল্প পদ্ধতি হিসেবে ওয়েব সাইট ছাড়া ও ফলাফল বের করতে পারেন।

মোবাইল এর মাধ্যমে এপসটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

Number converter - decimal, hexadecimal, octal, binary

4 Number System Conversion:-

1. Decimal To Binary:

Decimal To Binary

Decimal থেকে Binary তে Convert করতে হলে প্রথমে Decimal Number কে 2 দিয়ে ভাগ করে ভাগফল ও ভাগশেষ বের করতে হবে। এবং এই একই পদ্ধতি Use করে প্রতিবার ভাগফলকে 2 দিয়ে ভাগ করে ভাগশেষ বের করতে হবে এবং ওই ভাগশেষ গুলা সব একত্র করে Reverse / উলটো করে লিখলে ই Binary Number হয়ে যাবে।

2. Binary To Decimal:-

Binary To Decimal

Binary থেকে Decimal তে Convert করতে হলে প্রথমে Binary Number এর Digit গুল Count করে (Count অব্যশই 0 থেকে Count হবে এবং বাম দিক থেকে ডান দিকে Count হবে।) প্রতিটি Digit কে 2^n ধারা গুন করতে হবে যেখানে n = ওই Digit এর Base. অতপর সব Number গুল যোগ করতে হবে।

3. Decimal To Octal:

Decimal To Octal

Decimal থেকে Octal তে Convert করতে হলে প্রথমে Decimal Number কে 8 দিয়ে ভাগ করে ভাগফল ও ভাগশেষ বের করতে হবে। এবং এই একই পদ্ধতি Use করে প্রতিবার ভাগফলকে 8 দিয়ে ভাগ করে ভাগশেষ বের করতে হবে এবং ওই ভাগশেষ গুলা সব একত্র করে Reverse / উলটো করে লিখলে ই Octal Number হয়ে যাবে।

4. Octal To Decimal:

Octal To Decimal

Octal থেকে Decimal তে Convert করতে হলে প্রথমে Octal Number এর Digit গুল Count করে (Count অব্যশই 0 থেকে Count হবে এবং বাম দিক থেকে ডান দিকে Count হবে।) প্রতিটি Digit কে 8^n ধারা গুন করতে হবে যেখানে n = ওই Digit এর Base.

5. Decimal To Hexadecimal:

Decimal To Hexadecimal

Decimal থেকে Octal তে Convert করতে হলে প্রথমে Decimal Number কে 16 দিয়ে ভাগ করে ভাগফল ও ভাগশেষ বের করতে হবে। এবং এই একই পদ্ধতি Use করে প্রতিবার ভাগফলকে 16 দিয়ে ভাগ করে ভাগশেষ বের করতে হবে এবং ওই ভাগশেষ গুলা সব একত্র করে Reverse / উলটো করে লিখলে ই Hexadecimal Number হয়ে যাবে।

6. Hexadecimal To Decimal:

Hexadecimal To Decimal

Hexadecimal থেকে Decimal তে Convert করতে হলে প্রথমে Hexadecimal Number এর Digit গুল Count করে (Count অব্যশই 0 থেকে Count হবে এবং বাম দিক থেকে ডান দিকে Count হবে।) প্রতিটি Digit কে 16^n ধারা গুন করতে হবে যেখানে n = ওই Digit এর Base.

বন্ধুদের সাথে ও নিজের ওয়ালে শেয়ার করুন প্রয়োজনে কাজে লাগবে।

Check Also

ফটোশপের বিভিন্ন শর্টকাট

ফটোশপের কিছু প্রশ্ন ও তার উত্তর দেখে নিন

ফটোশপ সম্পর্কে মোটামুটি সবারই ধারণা রয়েছে। প্রোফেশনাল মানের গ্রাফিক্স ডিজাইনে কাজে ফটোশপ যেমন ব্যবহার করা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *